Sunday, August 4, 2019

Beauty tips

ত্বক, চুল ও স্বাস্থ্যের ক্ষেত্রে অ্যালোভেরার 10 টি উপকারিতা জানুন 

1.প্রতিদিন সকাল ও সন্ধ্যাবেলায় আধ কাপ অ্যালোভেরার রসের মধ্যে একটুথানি কালো নুন মিশিয় পান করলে পরিপাক প্রক্রিয়া সহজ হয়। ফলে দেহের পরিপাকতন্ত্র সতেজ থাকে এবং কোষ্ঠকাঠিন্য দূর হয়। তাছাড়া ডায়েরিয়া সারাতেও অ্যালোভেরার রস দারুণ কাজ করে।
2. চুল মজবুত করে,চুল পড়া রোধ করে শুষ্ক চুল ও খুশকি থেকে নিরাময় পাওয়ার জন্য অ্যালোভেরা খুব উপকারী। এটাকে আপনি হেয়ার কন্ডিশনার হিসেবেও ব্যবহার করতে পারবেন। 1 কাপ মেহেন্দির গুড়োর সাথে 3 চামচ হেয়ার অ্যালোভেরা মিশিয়ে শ্যাম্পুর মতো মাথায় লাগাতে হবে। এরপর 1 ঘন্টা পরে ঢুয়ে ফেলতে হবে। মাসে 1 বার এই উপায়টি করলে চুল মজবুত হবে। খুশকির জন্য তিন চামচ অ্যালোভেরার সাথে কিছুটা গুড়ো কর্পূর মিশিয়ে চুলের গোড়ায় লাগান। আধ ঘন্টা পরে হাল্কা গরম জলে ঢুয়ে ফেলুন।
3. অ্যালোভেরার রস ত্বকের উপর লাগালে ত্বকের উজ্জলতা বাড়ে এবং রোদে পোড়া ত্বকের ক্ষেত্রেও উপকারী। অ্যালোভেরা জেল ফেশপ্যাকের মতো ব্যবহার করুন। ড্রাই স্কিন,ব্রণ, মুখে কালো দাগ এবং অন্যান্য ত্বকের সমস্যার জন্য উপকারী।
4. প্রতিদিন অ্যালোভেরার রস খেলে শরীরের টক্সিন বেরিয়ে যায়। হজমও ভালো হয়। শরীরের শক্তি যোগানসহ ওজনকে ঠিক রাখতে সাহায্য করে।
5. অ্যালোভেরার রস হাড়ের সন্ধিকে সহজ করে এবং দেহে নতুন কোষ তৈরি করে। এছাড়া হাড় ও মাংশপেশির জোড়াগুলোকে শক্তিশালী করে। প্রতিদিন পান করলে
কোলেস্টরল কমে।
6. প্রতিদিন সকালবেলা 1 চামচ অ্যালোভেরা রসের সেবন করলে ইউরিন সমস্যায় উপকার পাওয়া যায়।
7. দেহে সাদা ব্লাড সেল গঠন করে যা ভাইরাসের সঙ্গে লড়াই করে।
8. অনিয়মিত এবং অস্বাভাবিক ঋতু কে নিয়মিত করতে বেশ উপকারী।
9. কোন ভারি কিছু তুলতে গেলে বা উছু-নিচুতে পা ফেলতে কোমরে ব্যথা হয় তখন অ্যালোভেরার শাঁস মালিশ করলে বেশ উপকার পাওয়া যায়।
10. দেহ থেকে ক্ষতিকর পদার্থ অপসারণ করতে অ্যালোভেরার রস একটি গুরুত্বপূর্ণ প্রাকৃতিক ঔষধি। অ্যালোভেরার রস সেবনের ফলে শরীরে বিভিন্ন ভিটামিনের মিশ্রণ ও খনিজ পদার্থ তৈরি হয় যা আমাদেরকে চাপমুক্ত রাখতে এবং শক্তি যোগাতে সাহায্য করে।

No comments:

Post a Comment